1. rajubdnews@gmail.com : admin :
  2. newsvob57@gmail.com : News VOB : News VOB
সোমবার, ০১ জুলাই ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
সবশেষ সংবাদ :
ফেসবুকে লোভনীয় চাকুরী, ট্যালেন্ট হান্টিং ও মডেলিং এর বিজ্ঞাপন দিয়ে তরুণীদের ব্ল্যাক মেইল করে অসামাজিক কাজে বাধ্য করানোর সিন্ডিকেটের মূলহোতাসহ গ্রেপ্তার ৮ পরীমনির সঙ্গে রাত্রি যাপনে চাকরি হারালেন এডিসি সাকলায়েন পরীমনির সঙ্গে রাত্রিযাপনে এডিসি সাকলায়েনকে অবসরে পাঠানোর সুপারিশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে ক্র্যাবের উদ্বেগ প্রকাশ ছাগলকাণ্ড: মতিউর ও তার স্ত্রী-সন্তানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করে এক এডিসি সাময়িক বরখাস্ত পুলিশকে ঢালাওভাবে আক্রমণ করছে, সেনাবাহিনীর বিরুদ্ধেও সেই মতলব আছে’ প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন বেনজীরকে আর সময় দেওয়া হবে না: দুদক আইনজীবী পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতা চায় পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন

হজম সমস্যার সহজ সমাধান

প্রতিনিধির নাম
  • আপডেট এর সময় শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯
  • ৫২ বার দেখা হয়েছে

ডাঃ সুরভী আক্তার :হজমের সমস্যায় কম বেশি সকলেরই পড়তে হয়। একটু বেশি খেয়ে ফেললে কিংবা স্বাভাবিকের চাইতে একটু বেশি ভাজাপোড়া খাবার খাওয়ার অভ্যাস অনেককেই হজমের সমস্যায় পড়তে দেখা যায় ।

হজম সমস্যা সমাধানের রয়েছে কিছু প্রাকৃতিক সহজ উপায়। খুব সহজেই মুক্ত থাকা যায় হজম সংক্রান্ত সমস্যা থেকে।

* খাবার খাওয়ার আগে এক টুকরা আদার সঙ্গে অল্প পরিমাণ লবণ দিয়ে চিবিয়ে খান। এটা পাচক রস নিঃসরণে সাহায্য করে।

* হজমের সমস্যা কাটাতে হলে খাবার ভাল করে চিবিয়ে খান। অনেকেই খাবার সামান্য চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেকটাই বেড়ে যায়। খাবার যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায়, ততোই পাচক রস খাবারের সঙ্গে মিশে আপনার হজমে সাহায্য করবে।

* এক গ্লাস পানিতে এক চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে পান করলে গ্যাস ও পেটের ফাঁপাভাবের সমস্যা সমাধানে সাহায্য করে।

* হজমের সমস্যা দূর করতে ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খান। ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে ও পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা করে।

* টিনজাত বা প্রসেসড খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কারণ, টিনজাত বা প্যাকেটজাত ওই খাবারগুলির দীর্ঘ দিন তাজা রাখতে কেমিক্যাল ব্যবহার করা হয়।

* হজমশক্তি বাড়াতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে।গ্রিন টি না পান তবে আদা চা-ও খেতে পারেন। এতেও ভাল ফল পাওয়া যাবে।

* ঝাল খাবার খান: গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর! খাবারে বুঝে শুনে ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিক ভাবেই হজমের সমস্যা অনেকটাই কমে যাবে।

*  শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন। শাক-সবজি খেতে পারলে হজমের সমস্যা নিজে থেকেই অনেকটা কমে যাবে।  শাক-সবজি দ্রুত হজম হয়ে যায় এবং হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © News Voice of Bangla
Theme Customized BY LatestNews