1. rajubdnews@gmail.com : admin :
  2. newsvob57@gmail.com : News VOB : News VOB
শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০২:০৩ অপরাহ্ন
সবশেষ সংবাদ :
ফেসবুকে লোভনীয় চাকুরী, ট্যালেন্ট হান্টিং ও মডেলিং এর বিজ্ঞাপন দিয়ে তরুণীদের ব্ল্যাক মেইল করে অসামাজিক কাজে বাধ্য করানোর সিন্ডিকেটের মূলহোতাসহ গ্রেপ্তার ৮ পরীমনির সঙ্গে রাত্রি যাপনে চাকরি হারালেন এডিসি সাকলায়েন পরীমনির সঙ্গে রাত্রিযাপনে এডিসি সাকলায়েনকে অবসরে পাঠানোর সুপারিশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে ক্র্যাবের উদ্বেগ প্রকাশ ছাগলকাণ্ড: মতিউর ও তার স্ত্রী-সন্তানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করে এক এডিসি সাময়িক বরখাস্ত পুলিশকে ঢালাওভাবে আক্রমণ করছে, সেনাবাহিনীর বিরুদ্ধেও সেই মতলব আছে’ প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন বেনজীরকে আর সময় দেওয়া হবে না: দুদক আইনজীবী পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতা চায় পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন

পুলিশকে টার্গেট করে সন্ত্রাসীরা বিস্ফোরণটি ঘটিয়ে থাকতে পারে – ডিএমপি কমিশনার

প্রতিনিধির নাম
  • আপডেট এর সময় সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৫ বার দেখা হয়েছে

NEWSVOb:  আজ (১ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপি হেডকোয়ার্টার্সে রাজধানীর সাইন্সল্যাব মোড়ে গতকাল ঘটে যাওয়া বোমা বিস্ফোরণ সম্পর্কে সাংবাদিকদের এক অনানুষ্ঠানিক ব্রিফিংকালে একথায় বলেন তিনি।

কোন সন্ত্রাসী মহল সাইন্সল্যাব মোড়ে বিস্ফোরণ ঘটিয়েছে। এখনও পর্যন্ত পারিপার্শ্বিক অবস্থান ও সাক্ষ্য প্রমান বিশ্লেষণ করে প্রতীয়মান হচ্ছে যে, মূলত পুলিশকে টার্গেট করে সন্ত্রাসীরা এই বিস্ফোরণটি ঘটিয়ে থাকতে পারে বলে মনে করেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।

সাইন্সল্যাবে ঘটে যাওয়া বিস্ফোরণ সম্পর্কে কমিশনার বলেন, গতকাল রাতে সোয়া ৯টার দিকে আনুমানিক সাইন্সল্যাবে মোড়ে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আমি নিজে ঘটনাস্থল তাৎক্ষণিক পরিদর্শন করেছি। পরবর্তী সময়ে আমাদের ইন্সপেক্টর জেনারেল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ইতোমধ্যে আমরা ঘটনাস্থল পরিদর্শনসহ আলামত জব্দ করেছি। সাক্ষ্য প্রমান জব্দের চেষ্টা অব্যাহত রয়েছে এবং ঐ এলাকার আশপাশে যেসমস্ত সিসি ক্যামেরা ফুটেজ রয়েছে সেগুলো আমরা সংগ্রহ করেছি। এর বাইরেও আমাদের প্রযুক্তির আরো যেসমস্ত প্রয়োজনীয় আনুসাঙ্গিক বিষয় রয়েছে সেগুলো সংগ্রহ করে আমরা পর্যালোচনা করছি। চূড়ান্তভাবে এই ঘটনা সংক্রান্তে এখনই মতামত দেয়া যাবে না, বিস্তারিত তদন্ত শেষে এবং সাক্ষ্য প্রমান বিশ্লেষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত ও মতামত দেয়া যাবে। কারণ এখনও তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে।

কমিশনার বলেন, ঘটনাস্থল পরিদর্শন, আলামত বিশ্লেষণ ও  পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় এটি আমাদের কাছে এখনও প্রাথমিকভাবে প্রতীয়মান হচ্ছে  এই বিস্ফোরকটি একটি আইইডি। কোন সন্ত্রাসী মহল এটি বিস্ফোরণ ঘটিয়েছে। আজ থেকে ৩ মাস আগে গুলিস্তান ট্রাফিক বক্সে এ ধরণের একটি বিস্ফোরণ ঘটে। সেখানে আমাদের পুলিশ সদস্য আহত হয়েছে। এরপর মালিবাগ পুলিশের গাড়িতে যে বোমা পেতে রাখা হলো সেখানেও টার্গেট ছিল পুলিশ। বেশ কয়েকদিন আগে পল্টন ট্রাফিক পুলিশ বক্স ও খামারবাড়ি পুলিশ বক্সের কাছে কার্টুনে বোমা রাখা হয়েছিল। সব ঘটনা থেকে আমাদের কাছে মনে হয়েছে টার্গেট পুলিশ হতে পারে। গতকালকের ঘটনাও তার ব্যতিক্রম ছিল না। কারণ যখন ট্রাফিক সিগন্যালটি বন্ধ হয়ে যায় এএসআই শাহবুদ্দিন রাস্তা ক্লিয়ার করার চেষ্টা করার সময় রাস্তাটি ফাঁকা ছিল, তখন শুধু ট্রাফিক পুলিশের সদস্য ও প্রটেকশন বিভাগের এএসআই শাহবুদ্দিন ওখানে ছিল  তাৎক্ষণিকভাবে এ বিস্ফোরণটি ঘটে। আমরা এই বিষয়ে আরো তদন্ত করে বলতে পারবো এটি কি রিমোট কন্ট্রোল ছিল, না কি টাইমার ছিল , না কি বোমাটি ছুঁড়ে মারা হয়েছিল। আমার মনে হয় আমাদেরকে আর একটু সময় দিতে হবে।

তিনি আরো বলেন, ২০১৫ সালের শেষের দিকে ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার হত্যাকান্ড ও ২০১৬ সালে হলি আর্টিসানে যে নারকীয় হত্যাকান্ড হয়েছে। এর পরে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে শুণ্য সহিঞ্চুতা নীতি অবলম্বন করে সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে এই সন্ত্রাস ও জঙ্গিবাদকে নির্মূল করতে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা অত্যন্ত সফলভাবে মোটাদাগে তাদের নেটওয়ার্ককে আমরা অনেকটা দুর্বল করে নিয়ন্ত্রণে নিয়ে এসেছি। সেই কারণে পুলিশের উপর ক্ষোভ থাকা স্বাভাবিক।  এর বাইরেও আমাদের দেশে রাজনীতির নামে বিগত বছরগুলোতে ২০১৫,২০১৬ ও ২০১৭ সালে অগ্নি ও বোমা সন্ত্রাসের মত ঘটনা ঘটেছিল। সেখানেও কিন্তু আমরা দেশের সংবিধান ও আইন অনুযায়ী দেশের মানুষের জানমাল ও দেশের সম্পদ রক্ষা করেছি। নিজেরা জীবন বিসর্জন দিয়ে আত্মত্যাগ করে আমরা রাষ্ট্রের সম্পদ ও নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করেছি। এই কারণে একটি কুচক্রী মহল ও দুস্কৃতিকারী মহল শুরু থেকে পুলিশের উপর ক্ষুব্ধ আছে। এই দুরবিসন্ধী বা চক্রান্ত এই বিস্ফোরণের পেছনে জড়িত আছে কিনা সেই বিষয়টিও আমাদের তদন্তের বিষয়। ইতোমধ্যে আমাদের কাউন্টার টেরোরিজম পুলিশ, ডিটেকটিভ ব্রাঞ্চ ও থানা পুলিশের চৌকস দল সার্বিকভাবে বিষয়গুলো তদন্ত করে দেখছে। একটি ঘটনা আর একটি ঘটনার সাথে কতটা সম্পৃক্ত।

ইতোপূর্বে এধরণের কিছু ঘটনা ঘটেছে এইসব ঘটনার তদন্তের অগ্রগতি হয়েছে কি না এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, তদন্তের যথেষ্ট অগ্রগতি হয়েছে। আমাদের বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ তদন্তকারী কর্মকর্তাগণ নানাভাবে বিষয়গুলো তদন্ত ও অনুসন্ধান করছে এবং দেশী বিদেশী বিভিন্ন সংস্থার সাথেও আমরা সমন্বয় রেখে কাজ করে যাচ্ছি।  ইতোমধ্যে তদন্তে আমাদের অগ্রগতি আছে। তদন্তের স্বার্থে এবং এই ঘটনায় যারা জড়িত তাদের গ্রেফতারের স্বার্থে  এই মুহুর্তে বিস্তারিত বলা যাবে না। তবে আমাদের বলার মত সাফল্য রয়েছে।

গতকালের ঘটনাসহ সবগুলো ঘটনার দায় একটি জঙ্গি সংগঠন তাদের কৃতিত্ব বলে দায় স্বীকার করার বিষয়ে জানতে চাইলে কমিশনার বলেন, সন্ত্রাসবাদের সমস্যা বৈশিক সমস্যা এটা শুধু বাংলাদেশের না। আমরা দেখেছি ছোটখাটো ঘটনা বিশ্বব্যাপী হলে কিছু কিছু সাইট থেকে দায়ভার স্বীকার করা হয়। এটি কতটা সত্য ও নির্ভরযোগ্য আদেও যোগাযোগ আছে, নাকি এটি আমাদের অভ্যন্তরীন কোন প্রচারণা বা কোন ধরণের ষড়যন্ত্রের অংশ সেটি তদন্ত শেষে বলা যাবে। আমরা সেই বিষয়গুলো দেশের ভেতর ও বাহির থেকে সমন্বয় করে আমরা জানার জন্য চেষ্টা করছি যারা প্রত্যেকটি ঘটনায় তাদের কৃত দাবি করে আসছে, এর সত্যতা কতটুকু। এইসব দেখতে হলে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে যারা দেশের বাহিরে বিশেষজ্ঞ তাদেরও সহযোগিতা প্রয়োজন।

এছাড়াও কমিশনার বলেন, আমাদের দেশে বর্তমান আন্তর্জাতিক ট্রাইবুনালে যুদ্ধাপরাধীদের বিচার করতে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্রিমিনাল মামলার যে বিচার প্রক্রিয়া রয়েছে, সেই বিচার প্রক্রিয়াকে ভন্ডুল করা বা ব্যহত করা বা সমাজের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করা কিংবা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর মনোবলকে ভেঙ্গে দেয়া এটি চক্রান্ত কি না, সেগুলো আমরা তদন্ত করে দেখব। আমরা এটা বলতে পারি হলি আর্টিসানের মত মর্মান্তিক ঘটনার পরে যেমন কেউ রেহাই পাইনি। এর পৃষ্টপোষক এবং এর কুশলব যারা ছিল তাদের বিরুদ্ধে আমরা চার্জশীট দিয়েছি। আমরা অনেককে গ্রেফতার করে বিচারে জন্য সোপর্দ করেছি আবার অনেকে আত্মঘাতী হয়েছে। আমরা আজকেও বলতে চাই বাংলাদেশে এ ধরনে যারা দুরবিসন্ধী অপতৎপরতা ও চক্রান্ত করে সাধারণ জনগণের মাঝে ভীতি সৃষ্টির চেষ্টা করে দেশের চলমান অগ্রযাত্রাকে ব্যহত করা বা আইন শৃংখলা বাহিনীর মনোবল ভেঙ্গে দেয়ার চেষ্টা করছে। সেটি আমরা কোনভাবে সফল হতে দিব না।  ইতোমধ্যে আমাদের গোয়েন্দা সংস্থাগুলো ও আইন শৃংখলা বাহিনী সমন্বিতভাবে এই বিষয়ে কাজ করছি। এক্ষেত্রে আপনাদেরও সহযোগিতা চাই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © News Voice of Bangla
Theme Customized BY LatestNews